সর্বশেষ

চোখ রাখুন চ্যানেল আই এর পর্দায়

অনুসরণ করুন আমাদের ফেইসবুক পেজ

বাংলাবিদ কী?

বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় কোম্পানি এম. এম. ইস্পাহানি লিমিটেড-এর উদ্যোগে দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল ‘চ্যানেল আই’-এ বাংলা ভাষা নিয়ে মেধাভিত্তিক টিভি রিয়েলিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ এ বছর থেকে শুরু হয়েছে। নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতে ইস্পাহানি আয়োজন করেছে বাংলা প্রতিযোগিতা ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’। এ প্রতিযোগিতায় শুদ্ধ বাংলা ভাষার ব্যবহার, বানান চর্চা, শুদ্ধ উচ্চারণ ও ব্যাকরণের সঠিক প্রয়োগের মাধ্যমে ভিন্ন ভিন্ন পর্যায় শেষে চূড়ান্ত বিজয়ী নির্ধারণ করা হয়।

প্রতিযোগিতার লক্ষ্য

এই প্রতিযোগিতার লক্ষ্য হচ্ছে পুঁথিগত এবং শ্রেণিকক্ষের ফলাফলমুখী বিদ্যাচর্চা এবং বিদেশী ভাষা ও সংস্কৃতির আগ্রাসন থেকে কোমলমতি শিক্ষার্থীদের রক্ষা করে শিক্ষাকে আনন্দময় করে তোলা; মেধা ও মননভিত্তিক এই প্রতিযোগিতার মাধ্যমে মেধা ও মননের শ্রেষ্ঠ ব্লেন্ডের মানুষদের খুঁজে বের করা এবং সমৃদ্ধ জাতি গঠনে অবদান রাখা।

অংশগ্রহণ কেন করবে?

এই প্রতিযোগিতার উদ্দেশ্য হচ্ছে তোমাদের মধ্য থেকে মেধা ও মননের শ্রেষ্ঠ ব্লেন্ডের বা মিশেলের মানুষদের খুঁজে বের করা যারা বাংলা ভাষা, বানান এবং বাংলা শব্দের ব্যবহারে দক্ষতা দেখাতে পারবে। মেধা ও মননভিত্তিক ভিন্ন ভিন্ন বাছাই প্রক্রিয়া পার হয়ে যারা সত্যিকার ভাষা লড়াকু হতে চাও তারা নিবন্ধনের নির্ধারিত সময়ে নিবন্ধন করতে পারো। তোমাদের মধ্য থেকেই কেউ হবে দেশসেরা বাংলাবিদ। ২০১৭ আয়োজনের চূড়ান্ত প্রতিযোগিতায় শীর্ষস্থান অধিকারী প্রতিযোগী পেয়েছে ১০ লক্ষ টাকার মেধাবৃত্তি এবং দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী পেয়েছে যথাক্রমে ৩ লক্ষ টাকা ও ২ লক্ষ টাকার মেধাবৃত্তি। এ ছাড়াও প্রথম দশজন প্রতিযোগী পেয়েছে ১টি করে ল্যাপটপ এবং ব্যক্তিগত লাইব্রেরি করার জন্যে বাংলা বই ও বইয়ের আলমারি।

বিচারকমণ্ডলী

সুবর্ণা মুস্তাফা

গণমাধ্যম ব্যক্তিত্ব


ড. সৌমিত্র শেখর

প্রাবন্ধিক, ভাষাচিন্তক


আনিসুল হক

কবি ও কথাসাহিত্যিক